মেন্ডেলের বংশগতির সূত্র | Mendel's Law of Heredity : Bigyanbook

নমস্কার, স্বাগত আপনাকে বিজ্ঞানবুক এ। এই আর্টিকেলে আমরা জানবো মেন্ডেল এর বংশগতির সূত্র সম্পর্কে। মেন্ডেলের একক বৈশিষ্ট্যের সূত্র, প্রকটতা এবং প্রচ্ছন্নতা সূত্র, পৃথক ভবন সূত্র, স্বাধীন বিন্যাস সূত্র আমরা এই আর্টিকেলে জানবো। তাহলে চলুন শুরু করা যাক।

www.bigyanbook.co.in

মেন্ডেল হলেন অস্ট্রিয়া বাসি একজন ধর্মযাজক। মেন্ডেল এর সম্পূর্ণ নাম গ্রেগর জোহান মেন্ডেল। মেন্ডেল কে বংশগতি বিজ্ঞানের জনক বলা হয়।

কিভাবে পিতা-মাতার গুণাবলী তাদের সন্তানদের মধ্যে সঞ্চারিত হয়, এটাই বংশগতি বিদ্যার মূল প্রতিপাদ্য বিষয়। মেন্ডেল মটর গাছের উপর পরীক্ষা করেন। মটর গাছের উপর পরীক্ষা করে তিনি দেখেন পিতৃ জনু থেকে অপত্য জনুতে কিভাবে চারিত্রিক বৈশিষ্ট্যবলির সঞ্চারন ঘটে, এবং এই থেকে তিনি কতকগুলি সত্য উদঘাটনে সমর্থ হন। বংশগতি সম্পর্কিত মেন্ডেল আবিষ্কৃত এই সত্য গুলি সূত্র আকারে প্রকাশিত হয়। মেন্ডেল বর্ণিত বংশগতির সূত্র গুলি হল, ১) একক বৈশিষ্ট্যের সূত্র (Law of unit character), ২) প্রকটতা ও প্রচ্ছন্নতা সূত্র (Law of dominance and recessiveness), ৩) পৃথকভবন সূত্র (Law of segregation) এবং ৪) স্বাধীন বিন্যাস সূত্র ((Law of independent assortment) ।

আরো পড়ুন: ইউক্রোমাটিন ও হেটারোক্রোমাটিন এর মধ্যে পার্থক্য

১) একক বৈশিষ্ট্যের সূত্র (Law of unit character) :

প্রতিটি জীবের কোনো বৈশিষ্ট্য নির্ধারণ করার জন্য স্থায়ী ও স্বতন্ত্র বৈশিষ্ট্য বর্তমান ও বৈশিষ্ট্যের স্বতন্ত্রতা জীবের মধ্যে আজীবন অক্ষুন্ন থাকে এবং কখনও এমন দুটি বৈশিষ্ট্য এর সংমিশ্রণে ঘটে না।


ব্যাখ্যা:

         মেন্ডেলের মত অনুযায়ী জীব মাত্রই কতগুলি বৈশিষ্ট্যের সমাহার। প্রতিটি বৈশিষ্ট্যের একটি বিপরীত বৈশিষ্ট্য থাকে। একটি বৈশিষ্ট্য এবং তার বিপরীত বৈশিষ্ট্য কে একত্রে একক বৈশিষ্ট্য বলে।

উদাহরণ হিসেবে, মটরশুটি গাছের যে সাত জোড়া বৈশিষ্ট্য মেন্ডেল পরীক্ষার জন্য নির্বাচন করেছিলেন তার প্রতিটি জোড়া একটি একক বৈশিষ্ট্য। যেমন, কান্ডের দৈর্ঘ্য একটি একক বৈশিষ্ট্য এবং এর দুটি বিপরীত বৈশিষ্ট্য হলো লম্বা ও বেঁটে। এই প্রতিটি বৈশিষ্ট্য একজোড়া ফ্যাক্টর (factor) বা অ্যালিল এর দ্বারা।


আরো পড়ুন: অ্যান্টিজেন

২) প্রকটতা বা প্রচ্ছন্নতা সূত্র (Law of dominance and recessiveness) :

বিপরীত ধর্মী দুটি জীবের মধ্যে মিলন ঘটালে প্রথম অপত্য বংশের অপত্য জীবে মে বৈশিষ্ট্য প্রকাশ পায় তাকে প্রকট ধর্মী বৈশিষ্ট্য বলে এবং অপ্রকাশিত বৈশিষ্ট্যটিকে প্রচ্ছন্ন ধর্মী বৈশিষ্ট্য বলে। যে ক্ষমতার মাধ্যমে কোনো বৈশিষ্ট্য প্রকট এবং প্রচ্ছন্ন ধর্মী হয় তাদের যথাক্রমে প্রকটতা এবং প্রচ্ছন্নতা বলা হয়।


ব্যাখ্যা:

          আগে উল্লেখ করা হয়েছে যে, মেন্ডেলের পরীক্ষার বিবেচিত বিপরীত বৈশিষ্ট্য গুলির মধ্যে একটি প্রকট ধর্মী হয় এবং অপর বৈশিষ্ট্যটি প্রচ্ছন্ন ধর্মী হয়। মেন্ডেল তার পরীক্ষার মাধ্যমে দেখেন যে, সব ক্ষেত্রেই খাঁটি প্রকট এবং প্রচ্ছন্ন ধর্মী মটর গাছের মধ্যে সংকরায়ন ঘটালে প্রথম অপত্য জনুতে বা F1 জনুতে শুধুমাত্র প্রকট বৈশিষ্ট্য প্রকাশ ঘটে। চারিত্রিক বৈশিষ্ট্য নির্ধারক সত্তার প্রকটতার জন্যেই এই ধরনের ঘটনা ঘটে থাকে। প্রকট ধর্মী এবং প্রচ্ছন্ন ধর্মী যে সত্তা গুলির কারণে বিশেষ বিশেষ বৈশিষ্ট্য গুলি প্রকট ও প্রচ্ছন্ন হয়, মেন্ডেল তাদের প্রকট উপাদান (Dominant factor) এবং প্রচ্ছন্ন উপাদান (Recessive factor) নামে অভিহিত করেন।

 W. L. Johanssen এই উপাদান গুলিকে 'জিন' হিসেবে অভিহিত করেন।


আরো পড়ুন: প্রতিবর্ত ক্রিয়া

৩) পৃথকভবন সূত্র বা মেন্ডেলের প্রথম সুত্র (Law of segregation) :

জনন মাতৃকোষ এ অবস্থিত বিপরীতধর্মী বৈশিষ্ট্য বা অ্যালিল কখনোই মিশে যায় না, উপরন্তু গ্যামেট গঠনের সময় এই বিপরীত ধর্মী বৈশিষ্ট্য গুলি বা অ্যালিল গুলি পরস্পরের থেকে পৃথক হয়ে যায়।


ব্যাখ্যা:

          মেন্ডেলের অনুমান অনুযায়ী খাঁটি বৈশিষ্ট্যযুক্ত মটর গাছ একই রকমের দুটি উপাদান বহন করে। অন্যদিকে, প্রথম অপত্য জনুতে উৎপাদিত মটর গাছে এক জোড়া বিপরীত ধর্মী উপাদান বর্তমান থাকে। এক বা বিপরীতধর্মী উপাদান জোড়া গ্যামেট তৈরীর সময় পৃথক হয়ে যায় এবং এক একটি গ্যামেট এর মধ্যে প্রবেশ করে।

 উদাহরণ হিসেবে বলা যায়, খাঁটি লম্বা মটর গাছে TT হিসেবে দুটি এক রকমের জিন থাকে। একইভাবে খাঁটি বেঁটে মটর গাছে tt হিসেবে দুটি এক রকমের জিন থাকে। দুই রকম গাছে গ্যামেট সৃষ্টির সময় জিনগুলি আলাদা হয়ে গ্যামেট তৈরি করলে লম্বা গাছ থেকে 'T' গ্যামেট এবং বেঁটে গাছ থেকে 't' গ্যামেট পাওয়া যায়। এই দুটি মটর গাছের গ্যামেটের মিলনের ফলে 'Tt' জাতীয় মটর গাছ তৈরি হতে পারে এবং এই গাছ লম্বা হয়। গ্যামেট উৎপাদনের সময় এমন মটর গাছ থেকে পৃথক ভবন সূত্র অনুযায়ী 'T' ও 't' পৃথক হয়ে ভিন্ন ভিন্ন গ্যামেটের মধ্যে প্রবেশ করে।


আরো পড়ুন: ইউক্যারিওটিক ক্রোমোজোমের মরফোলজিক্যাল গঠন

৪) স্বাধীন বিন্যাস সূত্র বা মেন্ডেলের দ্বিতীয় সূত্র (Law of independent assortment) :

দুই বা ততোধিক জোড়া বিপরীত ধর্মী বৈশিষ্ট্য বা জিন গ্যামেট তৈরীর সময় শুধু যে পৃথক হয় তাই নয়, প্রতিটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যে কোনো বৈশিষ্ট্যের সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে সঞ্চারিত হয়।


ব্যাখ্যা:

          খাঁটি হলুদ গোল (YYRR) বৈশিষ্ট্যযুক্ত মটর গাছের সঙ্গে সবুজ কুঞ্চিত (yyrr) বৈশিষ্ট্যের মটর গাছের মিলন হলে প্রথম অপত্য জনুতে গাছ হলুদ গোল (YyRr) বৈশিষ্ট্যের হয়। স্বাধীন বিন্যাস সূত্র অনুযায়ী YyRr জিন সমন্বয়ের মুক্ত সঞ্চারণ এবং স্বাধীন বিন্যাস হলে গ্যামেটের মধ্যে চার রকমের সমন্বয় সম্ভব। এই সময় গুলি হল, YR, Yr, yR, yr ।


প্রশ্ন এবং উত্তর :-

১) বংশগতি বিজ্ঞানের জনক কাকে বলে?

উত্তর: গ্রেগর জোহান মেন্ডেল কে বংশগতি বিজ্ঞানের জনক বলা হয়।

২) মেন্ডেল বর্ণিত বংশগতির সূত্র গুলি কী কী ?

উত্তর: মেন্ডেল বর্ণিত বংশগতির সূত্র গুলি হল, 1. একক বৈশিষ্ট্যের সূত্র (Law of unit character), 2. প্রকটতা এবং প্রচ্ছন্নতা সূত্র (Law of dominance and recessiveness), 3. পৃথকভবন সূত্র বা মেন্ডেলের প্রথম সুত্র (Law of segregation) এবং 4. স্বাধীন বিন্যাস সূত্র বা মেন্ডেলের দ্বিতীয় সুত্র (Law independent assortment) ।

৩) একক বৈশিষ্ট্য কাকে বলে?

উত্তর: মেন্ডেলের মত অনুযায়ী জীব মাত্রই কতগুলি বৈশিষ্ট্যের সমাহার। প্রতিটি বৈশিষ্ট্যের আবার একটি বিপরীত বৈশিষ্ট্য থাকে, একটি বৈশিষ্ট্য এবং তার বিপরীত বৈশিষ্ট্য কে একত্রে একক বৈশিষ্ট্য বলে।


✓ ক্রোমোজোম এবং জীনতত্ত্ব অনুযায়ী মেন্ডেলের সূত্রের অবস্থান :-

১] একক বৈশিষ্ট্যের সূত্র :

কোনো কোনো ক্ষেত্রে কোনো একটি বৈশিষ্ট্য দুই বা তার অধিক জিন দ্বারা নির্ধারিত হয়। যেমন, মানুষের চর্মের বর্ণের বৈশিষ্ট্য। এই কারণে মেন্ডেলের একক বৈশিষ্ট্যের সূত্র সর্বাংশে গৃহীত নয়। এটি আংশিকভাবে গৃহীত।

২] প্রকট এবং প্রচ্ছন্নতার সূত্র :

মেন্ডেলের প্রকট এবং প্রচ্ছন্নতার সূত্র সর্বাংশে গৃহীত নয়। এটিও আংশিকভাবে গৃহীত। কারণ, সব ক্ষেত্রে দুটি বিপরীত ধর্মী বৈশিষ্ট্য প্রকট বা প্রচ্ছন্ন রূপে প্রকাশিত হয় না। যেমন, অসম্পূর্ণ প্রকটতা এবং সহ প্রকটতা।

৩] পৃথক ভবন সূত্র :

মেন্ডেলের এই সূত্রটি যথার্থ এবং সর্বাংশে গৃহীত। কারণ, কোষ বিভাজনের সময় ক্রোমোজোমের যে আচরণ লক্ষ্য করা যায়, তার দ্বারা প্রমাণিত যে, গ্যামেট উৎপাদন কালে কোষ বিভাজনের সময় হোমোলোগাস ক্রোমোজোম দুটির পৃথকীকরণ ঘটে এবং একটি বৈশিষ্ট্যের জন্য ক্রোমোজোম অন্তর্গত যে দুটি অ্যালিল থাকে তারাও সেইসঙ্গে পরস্পর থেকে পৃথক হয়ে যায়।

৪] স্বাধীন বিন্যাস সূত্র :

মেন্ডেলের স্বাধীন বিন্যাস সূত্রটি গ্রহণীয় হতে পারে না জিনের লিংকেজ ধর্মের জন্য। কোনো একটি ক্রোমোজোম এ দুই বা তার বেশি বৈশিষ্ট্যের নির্ধারণকারী জিনগুলি লিংকেজ ধর্ম অনুযায়ী অবস্থান করে। এই সব জিনগুলি একত্রে বংশানুক্রমে সঞ্চারিত হওয়ার প্রবণতা দেখায়। তাই ক্রোমোজোম এর স্বাধীন বিন্যাস হতে পারে, কিন্তু জিনের নয়।


✅ মেন্ডেলের প্রথম সূত্র

জনন মাতৃকোষ এ অবস্থিত বিপরীতধর্মী বৈশিষ্ট্য বা অ্যালিল কখনোই মিশে যায় না, উপরন্তু গ্যামেট গঠনের সময় এই বিপরীত ধর্মী বৈশিষ্ট্য গুলি বা অ্যালিল গুলি পরস্পরের থেকে পৃথক হয়ে যায়।


✅ মেন্ডেলের দ্বিতীয় সূত্র

দুই বা ততোধিক জোড়া বিপরীত ধর্মী বৈশিষ্ট্য বা জিন গ্যামেট তৈরীর সময় শুধু যে পৃথক হয় তাই নয়, প্রতিটি বৈশিষ্ট্য স্বাধীনভাবে যে কোনো বৈশিষ্ট্যের সঙ্গে সম্ভাব্য সকল প্রকার সমন্বয়ে সঞ্চারিত হয়।


😊 Bigyanbook এর সমস্ত নতুন পোস্টের আপডেট পেয়ে যান সরাসরি আপনার ইমেইলের ইনবক্স এ। নিচে আপনার ইমেইল দিয়ে ফ্রিতে সাবস্ক্রাইব করে রাখুন। 

😊 এই ওয়েবসাইট টিকে দ্রুত খুঁজে পাওয়ার জন্য এটিকে আপনার ব্রাউজারে বুকমার্ক হিসেবে অ্যাড করুন। 

😊 এছাড়াও আপনি লাইক করতে পারেন আমাদের ফেসবুক পেজ। নিচে সোশ্যাল প্লাগিন অপশনে ফেসবুক লেখাটিতে ক্লিক করে আপনি আমাদের ফেসবুক পেজে গিয়ে লাইক, ফলো করতে পারেন। এছাড়াও আপনি লাইক করতে পারেন এবং সাবস্ক্রাইব করতে পারেন আমাদের টুইটার হ্যান্ডেল এবং ইউটিউব চ্যানেল।

😊 পড়তে থাকুন বিজ্ঞান এর সমস্ত বিষয় সম্পূর্ণ বাংলায়, বিজ্ঞানবুক -এ।

😊 পড়তে থাকুন বিজ্ঞানবুক।

😊 ধন্যবাদ ।।

Bigyanbook

Share your feedback! Share this post! Explore all posts. Thanks for reading. facebook youtube whatsapp email

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন