আলোক দশা ও অন্ধকার দশার পার্থক্য

নমস্কার স্বাগত আপনাকে বিজ্ঞান বুকে। এই আর্টিকেলে আমরা জানবো আলোক দশা ও অন্ধকার দশার পার্থক্য। তাহলে চলুন দেখে নেওয়া যাক পার্থক্য গুলি।

www.bigyanbook.co.in


বিজ্ঞানী ব্ল্যাকম্যান (Blackman), 1905 খ্রিস্টাব্দে সর্বপ্রথম সালোকসংশ্লেষের সামগ্ৰিক পদ্ধতিটিকে দুটি পৃথক পদ্ধতিতে ভাগ করেন। প্রথমটি আলোক নির্ভর বলে একে আলোক দশা (light phase) বা আলোক বিক্রিয়া (light reaction) বলে। এবং দ্বিতীয়টি, আলোক নিরপেক্ষ বলে একে অন্ধকার দশা (dark phase) বা অন্ধকার বিক্রিয়া (dark reaction) বা ব্ল্যাকম্যানের বিক্রিয়া (Blackman's reaction) বলে।


আলোক দশা ও অন্ধকার দশার পার্থক্য

বিষয়আলোক দশাঅন্ধকার দশা
১) পর্যায়১) আলোক দশা হলো সালোকসংশ্লেষের প্রথম পর্যায়ের প্রক্রিয়া।১) অন্ধকার দশা সালোকসংশ্লেষের দ্বিতীয় পর্যায়ের প্রক্রিয়া।
২) স্থান২) আলোক দশা প্লাস্টিডের গ্ৰানায় সম্পন্ন হয়।২) অন্ধকার দশা প্লাস্টিডের স্ট্রোমায় সম্পন্ন হয়।
৩) বিক্রিয়ার প্রকৃতি৩) এটি হলো ভৌত প্রক্রিয়া এবং এটি অত্যন্ত দ্রুত সম্পন্ন হয়।৩) এটি জৈব রাসায়নিক প্রক্রিয়া এবং এটি অপেক্ষাকৃত ধীরে ঘটে।
৪) গ্ৰাহী বস্তু৪) ক্লোরোফিল আলোকগ্ৰাহী বস্তু।৪) RuBP বাতাসের CO2 গ্ৰহণ করে।
৫) অক্সিজেন উৎপাদন৫) আলোক দশায় হিল বিক্রিয়া বা ফোটোলাইসিসের মাধ্যমে অক্সিজেন উৎপাদিত হয়।৫) অন্ধকার দশায় অক্সিজেন উৎপাদন হয় না।
৬) সংশ্লেষ প্রক্রিয়া৬) আলোক দশাতে ATP এবং NADPH + H+ সংশ্লেষিত হয়।৬) অন্ধকার দশাতে গ্লুকোজ ও অন্যান্য শর্করা সংশ্লেষিত হয়।
৭) আলোক নির্ভরতা৭) সূর্যালোকের ফোটন কণার শোষণ একান্ত আবশ্যক।৭) আলোক নিরপেক্ষ দশা।
৮) জারণ - বিজারণ৮) NADP বিজারিত হয়।৮) NADP + H+ জারিত হয়।
৯) বিশোষণ৯) সূর্যালোক শোষিত হয়।৯) বাতাসের কার্বন ডাই অক্সাইড শোষিত হয়।
১০) নির্ভরশীলতা১০) আলোক দশা, অন্ধকার দশার উপর নির্ভরশীল নয়।১০) আলোক দশায় উৎপন্ন NADPH + H+ এবং ATP এর উপর অন্ধকার দশা নির্ভরশীল।

কেমন লাগছে বিজ্ঞানবুক পড়তে? অবশ্যই জানান কমেন্ট বক্সে কমেন্ট করে। আপনি কি Bigyanbook এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করেছেন? যদি না করে থাকেন তাহলে এক্ষুনি ইউটিউবে গিয়ে সাবস্ক্রাইব করুন বিজ্ঞানবুক এর ইউটিউব চ্যানেল। ফলো করুন বিজ্ঞানবুক -কে ফেসবুকে। শেয়ার করুন এই আর্টিকেলটি অন্যান্যদের সাথে। পড়তে থাকুন বিজ্ঞানবুক। ধন্যবাদ।।

Bigyanbook

Share your feedback! Share this post! Explore all posts. Thanks for reading. facebook youtube whatsapp email

4 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন